গুরু যদি অসৎপথে চলে,তবে সেই গুরুকে পরিত্যাগ করা উচিত

আপনি আপনার ইচ্ছামত যে কোন মঠ মন্দির এবং আশ্রম থেকেই দীক্ষা নিতে পারেন।কিন্তু দীক্ষা নেয়ার আগে, কাউকে গুরু বলে মেনে নেয়ার আগে; আপনার কয়েকটি প্রয়োজনীয় বিষয় মনে রাখতে হবে। যে মঠ, মন্দির এবং আশ্রমে বেদ-গীতার নিরবচ্ছিন্ন চর্চা আছে; এমন কোন সম্প্রদায় থেকেই দীক্ষা নিবেন। তবে ঈশ্বরের পথে যথাযথভাবে চলতে পারবেন।যে সম্প্রদায়ের মধ্যে, বেদ-গীতা বাদ দিয়ে শুধু ব্যক্তিকেন্দ্রিক গুরুবাদ আছে এবং গুরুর পরিবারই শুধু আছে ;তাদের থেকে কখনো দীক্ষা গ্রহণ করবেন না। শুধু গুরুকে পূজা করতে হবে, তার পরিবারকে পূজা করতে হবে ; এভাবে সম্পূর্ণ ব্যক্তিসর্বস্ব মতবাদের আস্তানা যারা তাদের থেকে সহস্রগুণ দূরে থাকবেন। এরা তাদের নিজেদের গুরুগিরি ব্যবসার হীনস্বার্থে আপনাকে বিভ্রান্ত করে বৈদিক মার্গ থেকে দূরে সরিয়ে দিবে।

গুরুরূপ ব্যক্তিকে বাদ দিলে ঐ সম্প্রদায়ের কিছুই থাকেনা এরকম কোন স্থান থেকে আপনার দীক্ষা নেওয়ার কোন প্রয়োজন নেই। ভগবান আপনাকে একটা চিন্তার স্বাধীনতা দিয়েছেন, সে স্বাধীনতাটা শুদ্ধাশুদ্ধ ব্যবহার করবেন। যদি আপনি চিন্তার স্বাধীনতাকে শুদ্ধভাবে ব্যবহার করতে না পারেন; তবে এর ভয়াবহ শিকার আপনি এবং আপনার পরিবার হবে।আপনি স্বাধীন, ভগবান আপনাকে চিন্তার স্বাধীনতা দিয়েছে। এ চিন্তার স্বাধীনতা আপনি কিভাবে ব্যবহার করবেন, তা আপনার উপরেই নির্ভর করছে।অনেকে বলে যে স্রষ্টার হুকুম ছাড়া একটা পাতাও নড়তে পারে না,তা না।আমাদের বৈদিকশাস্ত্রে বলা আছে, প্রত্যেকটা মানুষ সাত্ত্বিক, রাজসিক এবং তামসিক গুণ দ্বারা আচ্ছন্ন হয়ে এ ত্রিগুণের অভিঘাতে উৎপন্ন কর্মফল ভোগ করে। জীবের সকল কর্ম যদি স্রষ্টার নির্দেশেই হয়, তবে একজনের পেটে ছুরি মেরে দেয়ার ফলে নিরপরাধ কোন ব্যক্তি নিহত হল; এই হত্যাটাও তবে ঈশ্বরই করে দিল।কিন্তু বিষয়টি এতটা সরলরৈখিক নয়। এর সাথে বহু বিষয় যুক্ত আছে।

আমাদের শাস্ত্রের নিগূঢ়তম বিষয়গুলো পরিষ্কারভাবে বোঝার চেষ্টা করা প্রয়োজন। সাথে মত-পথ নির্বিশেষে ঈশ্বরের প্রতি সমর্পণ রাখা অত্যন্ত প্রয়োজন। সর্বদা সাধ্যম বেদ-গীতা চর্চা করা প্রয়োজন। সাধ্যমত প্রতিদিন ওঙ্কারের এবং গায়ত্রী মন্ত্রের জপ করা প্রয়োজন। চিন্তার অতীত পরমেশ্বরের প্রতীক ওঙ্কারের স্মরণে থাকা প্রয়োজন।

বাজার থেকে কিছু কিনলে আমরা জিনিসটা ঠিক কি বেঠিক আসল না নকল, পরীক্ষা করে দেখি।
সোনাও আমরা পরীক্ষা করে নিশ্চিত হয়েই তবেই ক্রয় করি,আগে নয়। সবকিছুই যদি পরীক্ষা করে আমরা দেখি, তবে গুরু নির্বাচন করার সময় কেন আমরা গুরু সদগুরু নাকি ভণ্ড এটা পরীক্ষা করে দেখব না? কিছু বুঝে উঠার আগেই কেউ একজন ধরে-বেঁধে দীক্ষা দিয়ে দিলেই কি আপনার দীক্ষা হয়ে গেল? কয়েকদিন আগে ধরে-বেঁধে দীক্ষা প্রসঙ্গে আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রের কাছে তাদের এলাকার একটি গল্প শুনলাম। আমি বিস্মিত হলাম, হতাশ হলাম গল্পটি শুনে। ছাত্রটি বললো, বান্দরবানে তাদের কয়েকজন বন্ধুদের ধরে-বেঁধে জোরজবরদস্তি করে দীক্ষা দেওয়ার জন্য এমনভাবে দীক্ষা নেয়ার কক্ষে ঢুকিয়েছে যে ওদের সাথে এক মুসলিম বন্ধু ছিল ওকে পর্যন্ত দীক্ষা দিয়ে দিয়েছে।দীক্ষা দিয়ে একটি কাগজ ধরিয়ে দিয়ে বলেছে, "তোমাকে দীক্ষা দেয়া হল, এখন থেকে প্রতি মাসে মাসে তুমি তুমি টাকা পাঠাবে। মনে রাখবে প্রতিমাসের টাকাটি মাসের ত্রিশ তারিখের মধ্যেই পাঠবে; তা না হলে তোমার দীক্ষা ফলবান হবে না"।

এমন করে দীক্ষা দেওয়া এবং নেয়ার প্রয়োজন নেই। এতে করে আমরা দীক্ষাকেই অপবিত্র এবং প্রশ্নবিদ্ধ করছি।দীক্ষা একটা পবিত্র বিধি, এ পবিত্র বিধিটিকে অপবিত্র করা নিষ্প্রয়োজন।এভাবে ব্যবসায়ী কায়দায় জোরজবরদস্তি করে লোক ধরে ধরে নিয়ে গর্তের মধ্যে ফেলাটা আধ্যাত্মিকতার সাথে যায় না। বিষয়টি শুধুই ব্যক্তিগত স্বার্থের। এভাবে করে আপনি পবিত্র দীক্ষা বিষয়টাকেই অবমূল্যায়ন করছেন। সদগুরু থেকে দীক্ষা নেয়ার সাথে সাথে মানুষ দ্বিজ হয়। দীক্ষাতে মানুষের দ্বিতীয় জন্ম হয়। কিন্তু দীক্ষা বিষয়টির সাথে যখন ব্যবসায়ী বা ব্যক্তিগত স্বার্থ যুক্ত হয়, তখন দ্বিতীয়বার জন্মের বিষয়টি দূরে থাক ; সম্পূর্ণ দীক্ষা এবং গুরুশিষ্য সম্পর্কটি নেতিবাচক হয়ে যায়। অনেক গুরুবাদি সংস্থার গুরুরা 'মাল্টি লেভেল মার্কেটিং' ব্যবসার মত শিষ্যদের টার্গেট দিচ্ছে। অমুক জায়গায় আমি যেতে পারি সেক্ষেত্রে নিম্নে পাঁচহাজার মানুষকে দীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে; তবে দশহাজার হলে ভাল হয়। গুরুর নির্দেশ দশহাজার মানুষকে দীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। এ পাঁচ-দশহাজার মানুষ ছাড়া গুরু, তার বংশধর এবং অনুগামী গুরুরা সাধারণ মানুষের কাছে আসতে পারবেন না। এ ঘটনাগুলো সকলই আমাদের আশেপাশের, বেশি দূরের নয়। আপনি চোখ মেলে ভাল করে তাকালেই এ সকল চরিত্রদের আপনার আশেপাশেই দেখতে পাবেন।দীক্ষা নেয়ার আগে বেদান্তের সাথে শ্রীশঙ্করাচার্যের 'বিবেক চূড়ামণি' গ্রন্থটি পড়বেন। উপলব্ধি করবেন যে, গুরু কতটা পবিত্র একটা বিষয়; কিন্তু সেই পবিত্র বিষয়টিকে কিছু মানুষের ব্যক্তিগত সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং যৌন স্বার্থে ধীরেধীরে কলঙ্কিত করে ফেলছি। 

শ্রোত্রিয়ােঽবৃজিনােঽকামহতাে যাে ব্রহ্মবিত্তমঃ। ব্রহ্মণ্যুপরতঃ শান্তো নিরিন্ধন ইবানলঃ। অহেতুকদয়াসিন্ধু্র্বন্ধুরানমতাং সতাম্৷৷ 

"যিনি বেদজ্ঞ, নিষ্পাপ, নিষ্কাম ও শ্রেষ্ঠ ব্রহ্মবিদ, যাঁর মন বাহ্যবিষয় থেকে সরে এসে ব্রহ্মে স্থিত হয়ে আছে, যিনি ইন্ধনশূন্য জ্বলন্ত কাঠের আগুনের মত শান্ত ও তেজস্বী, যিনি অহেতুক দয়াসিন্ধু তিনি প্রণত সজ্জন ব্যক্তিদের কল্যাণকারী বন্ধু।"
(স্বামী লোকেশ্বরানন্দ অনূদিত) 

সাধনায় সিদ্ধিলাভ করতে গেলে অধিকাংশ ক্ষেত্রেই সদ্গুরুর প্রয়ােজন হয়। কিন্তু বর্তমানে সদগুরু পাওয়া দায়। সদগুরুর বৈশিষ্ট্য সম্পর্কে শ্রীশঙ্করাচার্য বলেছেন, "শ্রোত্রিয়ঃ অবৃজিনঃ অকামহতঃ যঃ ব্রহ্মবিত্তমঃ"; যিনি বেদজ্ঞ নিষ্পাপ নিষ্কাম আর শ্রেষ্ঠ ব্রহ্মবিদ, তিনিই গুরু হতে পারেন। "শ্রোত্রিয়ঃ" অর্থাৎ প্রথমেই তাঁকে বেদজ্ঞ যাতে তিনি শাস্ত্রের মর্মার্থ উপলব্ধি করে কর্তব্য অকর্তব্য নির্ধারণ করতে পারেন। "অবৃজিনঃ" কোন প্রকার পাপকর্ম তাঁকে সামান্যতম স্পর্শ করতে পারবে না। "ব্রহ্মবিত্তমঃ" অর্থাৎ তিনি হবেন বাসনাহীন নিষ্কাম, নির্মলচরিত্রের এক শ্রেষ্ঠ ব্রহ্মবিদ। তিনি শিষ্যকে অহেতুক বৈদিক জ্ঞান দান করবেন।বিনিময়ে শিষ্যদের থেকে জাগতিক কোন কিছুই প্রত্যাশা করবেন না। যোগ্য অধিকারী শিষ্যের ব্রহ্মজ্ঞানরূপ সাধনার পথ তাঁর উপদেশেই সুগম হয়। "ব্রহ্মণি-উপরতঃ শান্তঃ নিরিন্ধনঃ ইবানলঃ"; সকল প্রকার বাহ্যবিষয় থেকে প্রত্যাহৃত, হয়ে সদগুরুর মন সর্বদা ব্রহ্মে স্থিত থাকবে। তিনি হবেন যুগপৎ শান্ত এবং তেজস্বী। ব্রহ্মতেজে সদা প্রদীপ্ত থাকবেন। বিষয়টি শ্রীশঙ্করাচার্য একটি উদাহরণ দিয়ে বুঝিয়েছেন।একটা কাঠ জ্বলছে, কোনও ইন্ধন দিয়ে সেই আগুনকে বাড়ানাে হচ্ছে না। তাই সে আগুনের শিখা স্থির, তার কোন বাড়া-কমা নেই। কিন্তু আগুনের তেজ অনুভব করা যাচ্ছে। ব্রহ্মজ্ঞ গুরু যেমন শান্ত,  তেমনি তেজস্বী। ব্রহ্মের শক্তি সর্বদা তাঁকে ঘিরে থাকে। তাঁর সঙ্গ লাভ করলে বাহ্যিক চাকচিক্যময় জগতকে অকিঞ্চিৎকর বলে মনে হয়। তিনি হলেন কোন কারণ ছাড়াই শিষ্য সহ অন্যদের প্রতি দয়ার সাগর -"অহেতুক-দয়াসিন্ধুঃ"।কোন নিজের জাগতিক লাভ-ক্ষতি হিসেব করে তিনি শিষ্যকে কৃপা করেন না। "বন্ধু : আনমতাং সতাং"- যেসব সজ্জন ব্যক্তি তার শরণাগত, তাদের সকলের তিনি বন্ধু।

সদগুরু কেমন তাঁর ভাব কেমন,তাঁর শিক্ষা কেমন বিষয়টি অত্যন্ত সুস্পষ্টভাবে শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব তাঁর সংকলিত কথোপকথন 'শ্রীরামকৃষ্ণকথামৃত' গ্রন্থে বলেছেন। ব্রাহ্মসমাজের নেতা কেশব চন্দ্রকে উদ্দেশ্য করে শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব বলেছেন,সচ্চিদানন্দ স্বরূপ পরমেশ্বরই একমাত্র গুরু। তিনিই জীবকে সৃষ্টি করেছেন এবং তিনিই জীবকে শিক্ষা দিবেন। জগতে মানুষ গুরু মেলে লাখ লাখ। সকলেই গুরু হতে চায়; পক্ষান্তরে শিষ্য কেউ হতে চায় না। 

"আমার তিন কথাতে গায়ে কাঁটা বেধে। গুরু, কর্তা আর বাবা।
গুরু এক সচ্চিদানন্দ। তিনিই শিক্ষা দিবেন। আমার সন্তান ভাব।মানুষ গুরু মেলে লাখ লাখ। সকলেই গুরু হতে চায়, শিষ্য কে হতে চায়? 

লােক শিক্ষা দেওয়া বড় কঠিন। যদি তিনি সাক্ষাৎকার হন আর আদেশ দেন, তা হলে হতে পারে। নারদ, শুকদেবাদির আদেশ হয়েছিল। শঙ্করের আদেশ হয়েছিল। আদেশ না হলে কে তোমার কথা শুনবে?

... আবার মনে মনে আদেশ হলে হয় না। তিনি সত্য সত্যই সাক্ষাৎকার হন, আর কথা কন। তখন আদেশ হতে পারে। সে কথার জোর কত?পর্বত টলে যায়। শুধু লেকচার ? দিন কতক লােক শুনবে, তারপর ভুলে যাবে। সে কথা অনুসারে কাজ করবে না। 

...লােক শিক্ষা দেবে তার চাপরাস চাই। না হলে হাসির কথা হয়ে পড়ে। আপনারই হয় না, আবার অন্যলােক। কানা কানাকে পথ দেখিয়ে লয়ে যাচ্ছে। হিতে বিপরীত। ভগবান লাভ হলে অন্তদৃষ্টি হয়, কার কী রোগ বােঝা যায়, উপদেশ দেওয়া যায়। 
আদেশ না থাকলে 'আমি লােক শিক্ষা দিচ্ছি' এই অহংকার হয়। অহংকার হয় অজ্ঞানে । অজ্ঞানে বােধ হয়, আমি কর্তা। ঈশ্বর কর্তা, ঈশ্বরই সব করছেন, আমি কিছু করছি না, এ বােধ হলে তাে সে জীবন্মুক্ত। 'আমি কর্তা’, 'আমি কর্তা' এই বােধ থেকেই যত দুঃখ, অশান্তি।"
(শ্রীরামকৃষ্ণকথামৃত: দ্বিতীয় খণ্ড, অষ্টম পরিচ্ছেদ)

সম্প্রদায় নিয়ে আমরা যখন কাজ করি তখন অনেক ছেলেমেয়েকে পাই যারা ধর্মান্তরিত হয়ে গেছে,এ সমস্ত এই ধরে-বেঁধে গুরুর থেকে দীক্ষা নেয়ার ফলে। বাল্যকাল থেকেই তাদের পরিবার থেকে শিখানো হয় যে, ঘরের আসনে পূজিত গুরুই ভগবান। সে তখন ঐ গুরুরূপ ব্যক্তিকেই ভগবান মনে করে। সকল বিশ্বাস আস্থা তার প্রতি থাকে। সবকিছুই সে। পরে বয়স বাড়ার পরে ধীরেধীরে ঐ ব্যক্তির প্রতি যখন বিশ্বাস চলে যায়; তখন তাদের ধর্মের প্রতি আর কোন বিশ্বাসই থাকে না। সে সময়ে ধর্মান্তরিত সহ বিভিন্ন আত্মঘাতী অপকর্ম করে ফেলে। গুরু নামধারী জগতের সকলেই শ্রদ্ধেয় নয়। মহাভারতের উদ্যোগ পর্বে বলা হয়েছে, গুরুও যদি গর্বিত হয়ে নিজ কর্তব্য এবং অকর্তব্য উপলব্ধি না করে অসৎ পথে ধাবিত হয়; তবে কোনরূপ চিন্তা না করে তৎক্ষণাৎ সেই গুরুকে পরিত্যাগ করতে হবে।

গুরােরপ্যবলিপ্তস্য কার্যাকার্যমজানতঃ। উৎপথপ্রতিপন্নস্য পরিত্যাগাে বিধীয়তে।।
(মহাভারত:উদ্যোগ পর্ব.১৬৭.২৫)

"গুরুও যদি গর্বিত হন,নিজের কর্তব্য এবং অকর্তব্য উপলব্ধি না করে অসৎ পথে চলতে থাকেন, তবে সেই গুরুকে পরিত্যাগ করা উচিত।"

কিন্তু হাস্যকর হলেও সত্য আমাদের বর্তমান সমাজে প্রচলিত গুরু যদি বেশ্যাবাড়িতেও যায়, এরপরেও সে নিত্যানন্দ রায়। অনেকে আবার আরও কয়েক ধাপ এগিয়ে সংগীত বানিয়েছে, "কৃষ্ণ নিন্দা কৃষ্ণ তবু সহিবারে পারে; গুরুনিন্দা কৃষ্ণ কভু সহিবারে নারে।" অর্থাৎ ভগবান শ্রীকৃষ্ণের নিন্দাও ভগবান শ্রীকৃষ্ণ মুখবুঝে সহ্য করতে পারে, কিন্তু গুরুনিন্দা ভগবান শ্রীকৃষ্ণ একদণ্ডও সহ্য করতে পারে না। এভাবেই সাধারণ মানুষকে গুরুনিন্দার ভয় দেখিয়ে, ভণ্ড গুরুরা নিজ স্বার্থে করে চলে সকল অপকর্ম। গুরুর সাথে শিষ্যদের সম্পর্ক হবে অহৈতুকী। অর্থনৈতিক সহ কোন প্রকার স্বার্থের সম্পর্ক গুরুশিষ্যে থাকবে না।আমি এমন গুরুদেবও ব্যক্তিগতভাবে চিনি, যারা শিষ্যদের কাছে সুদে টাকা লাগিয়েছে। অর্থাৎ শিষ্যের সাথে তার সুদের মহাজনি ব্যবসা। তাই গুরু নামেই সবাই পরমশ্রদ্ধেয় নয়; যদি সদগুরু হতে না পারে। সদগুরু কখনও অহেতুক নিজের প্রচার করবে না, সে সর্বদা বেদ-বেদান্তেরই প্রচার করবে।

কুশল বরণ চক্রবর্ত্তী 
সহকারী অধ্যাপক, 
সংস্কৃত বিভাগ, 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Post a Comment

0 Comments